জাতিকে শক্তিশালী, শ্রেষ্ঠ, ধন সম্পদশালী, উন্নত ও সুখী করতে হলে শিক্ষা - সারাংশ

সারাংশ

শিক্ষা একটি মহৎ গুণ, শিক্ষা জাতিকে শক্তিশালী করে তোলে, শিক্ষা জাতিকে শক্তিশালী, শ্রেষ্ঠ, ধন সম্পদশালী, উন্নত ও সুখী করে সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC


জাতিকে শক্তিশালী, শ্রেষ্ঠ, ধন-সম্পদশালী, উন্নত ও সুখী করতে হলে শিক্ষা ও মোন বর্ষার বারিধারার মতো সর্বসাধরণের মধ্যে সমভাবে বিবরণ করতে হবে। দেশে সরল ও সহজ ভাষায় নানা প্রকারের পুস্তক প্রচারকমে এ কার্যনিশ হয়। শক্তিশালী দৃষ্টিসম্পন্ন মহাপুরুষদের লেখনীয় প্রভাবে একটি জাতির মানসিক ও পার্থিব অবস্থার পরিবর্তন অপেক্ষাকৃত সম সময়ে সংশোধিত হয়ে থাকে। দেশের প্রত্যেক মানুষ তার ভুল ও স্কুলংকার, তাড়তা, হীনতা ও সংকীর্ণতা পরিহার করে একটি বিন্যা মমিন উচ্চ জীবনের ধারণা করতে শেখে। মনুষ্যত্ব ও ন্যায়ের প্রতিষ্ঠা করাই সে ধর্ম মনে করে আত্মমর্যাদাসম্পন্ন হয় এবং গভীর দৃষ্টিলাভ করে। তারপর বিরাট জাতির বিরাট বিষটি দেহে শক্তি জেগে ওঠে।


সারাংশ : শিক্ষা একটি মহৎ গুণ, মরণে মহৎ ব্যক্তিদের দেখা উন্নত ও আদর্শিক গ্ৰন্থৰলি জাতির উদার মানসিকতা ও সুস্থ চিন্তাধারা গঠনের সহায়ক। সেজন্য জাতিকে ধনে, মানে ও শক্তিতে উন্নত করতে চাইলে শিক্ষা তথা জ্ঞানবিস্তারকে অগ্রাধিকার দিতে হবে। নৈতিক শক্তি ও মনুষ্যত্বের শক্তিতে বলীয়ান করতে পারাই জাতীয় উন্নতির পূর্বশর্ত।


সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url