সারাংশ : অভ্যাস ভয়ানক জিনিস মানুষ বড় কথা বলে - Kounik Barta

সারাংশ ও সারমর্ম অভ্যাস ভয়ানক জিনিস

অভ্যাস ভয়ানক জিনিস। একে হঠাৎ স্বভাব থেকে তলে ফেলা কঠিন। মানুষ অভ্যাসের দাস। সকল শ্রেণীর জন্য অভ্যাস ভয়ানক জিনিস সারাংশ দেওয়া হলো। Class 5 6 7 8 9 10 SSC HSC JSC

অভ্যাস ভয়ানক জিনিস ..... তাহলে সব পণ্ড হবে।

অভ্যাস ভয়ানক জিনিস। একে হঠাৎ স্বভাব থেকে তলে ফেলা কঠিন। অভ্যাস মানুষে এমনি এক জিনিস যা ধ্বংর পথেও নিয়ে যেতে পারে। মানুষ হবার সাধনাতেও তোমাকে ধীর ও সহিষ্ণু হতে হবে। সত্যবাদী হতে চাও? তাহলে ঠিক কর, সপ্তাহে অন্তত একদিন তুমি মিথ্যা কথা বলবে না। দু মাস ধরে এমনি করে নিজে সত্য কথা কনা। তারপর এক শুভদিনে আর একবার প্রতিজ্ঞা কর, সপ্তাহে তমি দু দিন মিথ্যা কথা বলবে না। এক বছর পর দেখবে সত্য কথা বল তোমার কাছে অনেক সহজ হয়ে পড়েছে। সাধনা করতে করতে এমন একদিন আসবে যখন ইচ্ছে করেও মিথ্যা বলতে পারবে না। মানুষ করার চেষ্টায় পাপ ও প্রবৃত্তির সঙ্গে সংগ্রামে তুমি হঠাৎ জয়ী হতে কখনো ইচ্ছা করো না। তাহলে সব পণ্ড হবে।

সারাংশ

মানুষ অভ্যাসের দাস। স্বভাব থেকে অভ্যাসকে তুলে ফেলা অত্যন্ত কঠিন। সত্যবাদিতা অর্জন করতে হলে কঠোর সাধনা ও অর্থের সাথে ধীরে ধীরে মিথ্যা বলার অভ্যাস পরিত্যাগ করতে হবে। নিয়মিত অনুশীলন ছাড়া হঠাৎ করে সদ্‌গুণ অর্জন করা সম্ভব নয়। অভ্যাস একটি মানুষকে ধ্বংর করে।


সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url