নগদ একাউন্ট পিন ভুলে গেলে করণীয় | নগদ পিন লক হলে করনীয় | নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

নগদ একাউন্ট পিন ভুলে গেলে নগদ একাউন্ট কোড *১৬৭# ডায়াল করে PIN Reset থেকে Forget PIN গিয়ে, NID নাম্বার, জন্মসাল, লেনদেনর তথ্য দিয়ে সেন্ড করুণ। নগদ একটি মোবাইল ব্যাংকিং প্রদ্ধিত। নগদ Nagad এর মাধ্যমে অর্থ লেনদেন করা হয়ে থাকে।

আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেছেন? পিন পরিবর্তন করতে চান? যেটাই হোক, এখন নগদ একাউন্টের পিন রিসেট করতে পারবেন আপনি নিজেই! মোবাইল থেকে *167# ডায়াল করে নিজেই পিন রিসেট করে ফেলুন খুব সহজে। পিন রিসেট প্রসেসটির বিস্তারিত জানতে পুরো অ্যালবামটি দেখুন এখনই।

নগদ একাউন্ট পিন রিসেট, Nagad account pin reset
নগদ পিন রিসেট

বর্তমানে, বিকাশ ও উপায় এর পাশাপাশি বেশি ব্যাবহার করা হচ্ছে নগদ মোবাইল ব্যাংকিং। নগদ এই মানি ব্যাঙ্কিং সিস্টেম সত্যিই একটি সহজ সিস্টেম। এবং আপনিও এই সিস্টেমে যোগ দিতে পারেন। যদি নগদ একাউন্টের পিন ভুলে যায় তাহলে আপনি লেনদেন করতে পারবেন। তাই আমরা জানবো নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি?

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি?

আপনি যদি নগদ একাউন্ট থাকে এবং সেই নগদ একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে যান বা আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি? আপনি নগদ একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার করা এখন খুব সহজ। আপনি মাত্র ২ মিনিটের মধ্যে আপনার নগদ (Nagad) এর ভুলে যাওয়া পিন পুনরুদ্বার করতে পারবেন। এখন, আমি আপনাতে শিখাবো নগদ একাউন্টের পিন ভুলে গেলে কিভাবে বের করতে হয়।

নগদ একাউন্ট কোড

নগদ একটি মোবাইল ব্যংকিং প্রতিষ্ঠান। নগদ একাউন্টের কোড *১৬৭# নগদ একাউন্ট কোড *১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট ব্যালেন্স চেক করতে পারে। এবং নগদ কোড় *167# ডায়াল করে যে কোন লেনদেন করতে পারে।

নগদ একাউন্টের পিন রিসেট করতে কি লাগবে?

আপনার নগদ একাউন্টের সর্বশেষ ব্যালেন্স, সর্বশেষ  লেনদেন এবং NID card লাগবে। নগদ একাউন্ট রেজিষ্ট্রেশন করা NID নগদ একাউন্ট বর্তমান ব্যালেন্স এবং নগদ একাউন্ট এর সর্বশেষ লেনদেন।

১. আপনার নগদ একাউন্টের সর্বশেষ ব্যালেন্স কত আছে (পয়সা সহ)
২. আপনার নগদ একাউন্ট রেজিষ্ট্রেশন যে NID কার্ড দিলেন করেছে সেই NID card লাগবে।
৩. আপনার নগদ একাউন্টে সর্বশেষ কি লেনদেন করেছেন সেই সম্পর্কে জানতে হবে।

নগদ একাউন্টের পিন রিসেট করার উপায়

নগদ একাউন্টের পিন ভুলে গেলে? নগদ একাউন্টে পিন রিসেট করতে চাই। নগদ কোড *167# ডায়াল করে PIN Reset করতে 8 নাম্বার অপশনটি সিলেক্ট করে Forget PIN সিলেক্ট গিয়ে, NID নাম্বার, Birth Year জন্ম সাল (YYYY) এবং লেনদেন তথ্য দিয়ে সেন্ড করে নগদ পিন রিসেট করতে পারবেন অথবা, ১৬১৬৭ নাম্বার কল দিয়ে নগদ একাউন্টের পিন রিসেট করতে পারবেন।

আপনি যদি উপায় অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে চান তাহলে নিচে ধাপ গুলো অনুসরণ করুণ, উপরে দেওয়া তথ্য গুলো আপনার সাথে রাখবেন। আপনার জন্ম তারিখ এবং আপনার পিতার নাম সম্পূর্ণ সঠিক ভাবে বলতে  হবে। তারপর, আপনাকে 16167 নম্বরে কল করতে হবে। কল করার পরে, তারা আপনার শেষ উপায় একাউন্ট কত ব্যালেন্স আছে, আপনার জন্ম তারিখ এবং পিতার নাম সম্পর্কে জানতে চাইবে। আপনাকে সঠিক ভাবে সব ইনফর্মেশন দিতে হবে। তারপর তারা আপনার পিন রিসেট করে দিবে, তা আপনাকে SMS এর মাধ্যমে জানিয়ে দিবে তারপর আপনি আপনার নতুন পিন যোগ করতে পারবেন।

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

নগদ সংক্রান্ত যেকোনো ধরনের তথ্য অথবা সেবা পেতে যেকোনো অপারেটরের নম্বর থেকে কল করুন ০৯৬ ০৯৬ ১৬১৬৭ অথবা ১৬১৬৭ নম্বরে। দিন-রাত ২৪ ঘণ্টা, সপ্তাহে ৭ দিনই কল করতে পারবেন।

আপনার সমস্যা সম্পর্কে বলুন- নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি, এখন আমি কীভাবে পিন রিসেট করব?

আপনি শুধু নগদ একাউন্টের পিন ভুলে গিয়েছি  এই সমস্যা ছাড়া নগদ সম্পর্কে যে কোন সমস্যার জন্য, আপনি আপনার নগদ অ্যাকাউন্টের যেকোনো সমস্যার জন্য নগদ হেল্পলাইনের সাহায্য নিতে পারেন। নগদ হেল্পলাইনে কল করে আপনি সাথে সাথে সমস্যাটি সমাধান করতে পারেন। নগদ কাস্টমার কেয়ার নাম্বার হল 16167 বা 09609616167

নগদ কাস্টমার কেয়ারের ইমেল ঠিকানা

এছাড়াও আপনি নগদ কাস্টমার কেয়ারে ইমেল এর মাধ্যমে আপনার পিন নম্বর ভুলে যাওয়ার সমস্যাটি জানাতে পারেন। নগদ ইমেইল ঠিকানা হলঃ info@nagad.com.bd

নগদ একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার কি ভাবে করবেন তা জানতে নগদ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং তারা আপনার নগদ একাউন্ট সম্পর্কিত কিছু তথ্য জিজ্ঞাসা করবে সেগুলোর সঠিক উত্তর দিতে পারলে পিন পুনরুদ্ধার করে দিবে।

নগদের পিন কত ডিজিটের

নগদ একাউন্টের পিন ৪ ডিজিটের হয়ে থাকে। নগদের পিন ৪ ডিজিটের হয়। বর্তমানে এই ধরণের নগদের পিন ১১১১,২২২২,২২৩৩,১১১২ দেওয়া যাবে না।

নগদ একাউন্টের পিন ভুল গেলে বা নগদ একাউন্টে ৩ বার এর বেশি ভুল পিন দিলে আপনার নগদ একাউন্ট পিন লক হয়ে যাবে বা আপনার নগদ একাউন্টে ঢুকতে পারবেন না। তাই বার বার ভুল পিন দিয়ে চেষ্টা করবেন না। এবং ভুল পিনটি সর্বোচ্চ তিনবার বা তার বেশি দেওয়ার চেষ্টা করবেন না। আর নগদ পিনটি পুনরুদ্ধার করতে নগদ কাস্টমার কেন্দ্রে কল করতে হবে এবং NID আইডি কার্ডের আইডি নম্বরটি দিয়ে যাচাই করতে হবে। অথবা, নগদ একাউন্টে পিন পুনরুদ্ধার করতে পারবেন কোড (USSD Code) *১৬৭# ডায়াল করে।

নগদ পিন কোড পুনরুদ্ধার করার পদ্ধতি জানবো

নগদ একাউন্টের পিন রিসেট করা দুইটি পদ্ধতি আছে সেই দুইটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানবো।

আপনার নগদ অ্যাকাউন্টের পিন সুরক্ষিত করার নিয়ম

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় নিচে দেখুন নগদ একাউন্টের নিরাপত্তার জন্য যা করবেন, আপনি চাইলে অ্যাপের মাধ্যমে পিন পরিবর্তন করতে পারবেন। আপনার যদি পিন নম্বর মনে থাকে তবে আপনি এটি দিয়ে প্রবেশ পারবেন। আপনি যদি নগদ একাউন্ট এর পিন ভুলে গিয়ে থাকেন তাহলে আপনি এটি সেট নগদ অ্যাপ থেকে রিসেট করতে পারবেন । অ্যাপে প্রবেশ করার পরে, আমার নগদ বা মেনু চিহ্নতে এ প্রবেশ করুন। সেখান থেকে পিন পরিবর্তন গিয়ে থেকে বর্তমান পিন দেওয়ার পরে নতুন পিন এবং কনফার্ম পিন করে সাবমিট করুন। তাহলে আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

আর আপনার নগদ কোড ডায়াল করেত চান, তাহলে ফোনের নাম্বার প্যাড থেকে *১৬৭# টাইপ করুন। যেই সিম এ নগদ একাউন্ট আছে সেই সিম থেকে কল করতে হবে। এবার নগদ মেনু থেকে PIN Reset নামে ৮ নাম্বার অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। এরপর Forget PIN নামে ১ নাম্বার অপশনটি লিখে সেন্ড করুণ তারপর এখানে আপনার NID নাম্বার দিয়ে সেন্ড করুণ। এবার Birth Date জন্ম তারিখ (YYYY) দিয়ে সেন্ড করুণ। এরপর ৯০ দিনের মধ্যে লেনদেন হ্যাঁ/Yes হলে ১ লিখুন বা না/NO হলে ২ লিখে সেন্ড করুণ। এরপর কী ধরনের লেনদেন করেছেন তা সিলেক্ট করুন। এখন লেনদেন এর পরিমাণ দিয়ে সেন্ড করুণ। এবার নগদ থেকে একটি SMS এর মাধ্যমে একটি PIN দিবে। তারপর সেই PIN নিয়ে *২৬৮# ডায়াল করে পিন সেট ১ নাম্বার লিখে সেন্ড করুন। এরপর Old PIN দিয়ে সেন্ড করুণ (SMS দেওয়া PIN)। এবার আপনার পছন্দ মত New PIN দিয়ে সেন্ড করুণ। আবার Confirm New PIN দিয়ে সেন্ড করুণ। তাহলে আপনার উপায় একাউন্টে পিন রিসেট হয়ে যাবে।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে বের করার নিয়ম

আপনি নগদ একাউন্ট পিন ভুলে গেলে নগদ কোড *১৬৭# ডায়াল করে PIN Reset মেনু থেকে করতে পারবেন। এবং ১৬১৬৭ নাম্বার কল দিয়ে নগদ একাউন্ট পিন রিসেট করতে পারবেন। এখন দেখোব নগদ একাউন্টের কোড *১৬৭# ডায়াল করে কি ভাবে পিন রিসেট করতে হয় নিচে ধাপ গুলো অনুসরণ করুণ।

নগদ পিন রিসেট করার ধাপ সমূহ

ধাপ ১ঃ কোড

আপনার ফোন থেকে নগদ একাউন্ট কোড *১৬৭# ডায়াল করুণ।

নগদ একাউন্টের কোড
নগদ কোড

ধাপ ২ঃ পিন রিসেট

নগদ মেন্যু থেকে PIN Reset অপশান সিলেক্ট করে নাম্বার 8 লিখে সেন্ড করুণ।

নগদ পিন রিসেট
নগদ পিন রিসেট

ধাপ ৩ঃ ফরগেট পিন

এখন, Forget PIN অপশন সিলেক্ট করে সেন্ড করুণ।

নগদ Forget PIN
Forget PIN

ধাপ ৪ঃ NID নাম্বার

আপনার নগদ একাউন্ট রেজিষ্ট্রেশন করা আছে সেই NID নাম্বার দিতে হবে।

Nagad NID Number
Nagad NID

ধাপ ৫ঃ জন্মসাল

আপনার NID অনুসারে শুরু জন্ম সাল দিতে হবে এর পরে সেন্ড করতে হবে।

এনআইডি জন্মসাল
জন্ম সাল

ধাপ ৬ঃ লেনদেন

আপনির যদি নগদ একাউন্ট থেকে ৯০ দিনের মধ্যে কোন লেনদেন করে থাকরেন তাহলে Yes/হ্যাঁ এবং যদি না করে থাকেন তাহলে No/না অপশন সিলেক্ট করে সেন্ড করুণ।

নগদ একাউন্টের লেনদেন
লেনদেন

ধাপ ৭ঃ লেনদেন তথ্য

উপরের ধাপ ৬ এর উত্তর যদি হ্যাঁ/Yes হয় তাহলে আপনি কী লেনদেন কেরেছেন সেইটা সিলেক্ট করতে হবে।

নগদ লেনদেন তথ্য
লেনদেন তথ্য

ধাপ ৮ঃ লেনদেন পরিমাণ

আপনি সে লেনদেন সিলেক্ট করেছেন সেই লেনদেন পরিমাণ কত তা লিখতে হবে।

নগদ একাউন্টের লেনদেন এর পরিমাণ
Amount

ধাপ ৯ঃ কনর্ফম SMS

আপনার দেওয়া তথ্য যাচাই করার জন্য একটু অপেক্ষা করতে বলবে। আপনি রিকুয়েষ্ট গিয়েছে তার একটি SMS দিবে। এর পর আপনার মোবাইল একটি  অস্থায়ী পিন দিবে। নিচে দেওয়া হলো কিভাবে পিন সেট করতে হয়।

Confirm SMS
Confirm SMS

নগদ একাউন্টের পিন সেট করা নিয়ম

নগদ একাউন্টে নতুন পিন সেট করতে নগদ একাউন্ট কোড *১৬৭# ডায়াল করতে হবে। এরপর PIN Set অপশন সিলেক্ট করে New PIN এবং Confirm New PIN দিয়ে সেন্ড করুণ। তাহলে নগদ একাউন্টের পিন সেট হয়ে যাবে। 

নগদ পিন সেট করা ধাপ সমূহ

ধাপ ১ঃ নগদ কোড
আপনার ফোন থেকে *167# ডায়ল

নগদ পিন লক খোলার উপায়

নগদ একাউন্টের পিন লক হলে নগদ মেন্যু *167# ডায়াল করে PIN Reset অপশন সিলেক্ট এরপর Forget PIN অপশন সিলেক্ট করুণ। এরপর NID নম্বর, জন্মসাল ও লেনদেনের তথ্য দিয়ে পিন রিসেট বা পিন লক খোলার করার অনুরোধ করুন। অনুরোধ সফল হলে, মোবাইলে SMS এর মাধ্যমে একটি Temporary PIN পাবেন। সেই Temporary PIN এর সাহায্যে আবার *১৬৭# ডায়াল করে নগদ নতুন পিন সেট করতে হবে।

নগদ অ্যাকাউন্ট পিন সুরক্ষিত করার নিয়ম

যেহেতু আমরা অর্থ লেনদেনের জন্য নগদ একাউন্ট ব্যবহার করছি, তাই আমাদের নগদ একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা খুবই প্রয়োজন। নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় আর একাউন্টের নিরাপত্তা নির্ভর করে পিন এর ওপর। তাই নিরাপত্তা জন্য আমরা যা করতে পারেন-

১. আপনার নগদ একাউন্টের পিন কখনই কারো সাথে শেয়ার করবেন না। পিন নম্বর মুখস্ত করে রাখা ভালো।

২. যদি আপনার পিন নম্বর ভুলে যাওয়ার অভ্যাস থাকে তবে আপনার পিন নম্বরটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করে রাখুন।

৩. আপনি যদি মনে করেন যে কেউ আপনার পিন নম্বর জানে, উপরে দেখানো উপায়ে এটি পুনরায় সেট করে নিতে পারবেন।

৪. নগদ অ্যাকাউন্টে অ্যাপ ব্যবহার করার পর লগ আউট করুন। অ্যাপে পিন সেভ করে রাখবেন না।

শুধু নগদ একাউন্ট নয়, পাসওয়ার্ড বা পিন দিয়ে যেকোনো অ্যাকাউন্টে নিরাপত্তা নিশ্চিত করে। তাই পাসওয়ার্ড বা পিন উপরের দেওয়া সেরা অনুশীলনগুলি অনুসরণ করার চেষ্টা করুন।

নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

নগদ একাউন্ট পিন পরিবর্তন করতে নগদ কোড *167# ডায়াল করে PIN Reset অপশান 8 নাম্বার সিলেক্ট করে Change PIN অপশানে গিয়ে, Old PIN দিয়ে, New PIN এবং Confirm New PIN দিয়ে সেন্ড করে নগদ পিন পরিবর্তন করতে পারবেন অথবা, ১৬১৬৭ নাম্বার কল দিয়ে নগদ একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি তা আমরা উপরে ছবিসহ সুন্দর ভাবে বিস্তারিত দেওয়া হয়েছে। আপনি যদি নগদ একাউন্টের পিন ভুলে যান তাহলে উপরক্ত নিয়মে পিন রিসেট করে নিতে পারবেন। আথবা, প্রয়োজনে আপনি নগদ কাস্টমার কেয়ারে কল দিয়ে পিন রিসেট করতে পারেন। এবং আপনার পিন নম্বর কখনও কারো সাথে শেয়ার করবেন না। এবং যে কোন পিন নম্বর কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন।

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url