উপায় একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি কি জানুন, উপায় একাউন্টের পিন রিসেট

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করণীয়, তাহলে প্রথমে নাম্বার প্যাড থেকে *২৬৮# টাইপ করুন। এরপর যেই সিম এ উপায় একাউন্ট আছে সেই সিম থেকে কল করুণ। এরপর উপায় এর ডায়লগ বক্স PIN Reset নামে ৯ নাম্বার অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। অথবা, 16268 নম্বরে কল করে পিন রিসেট করতে পারেন।

আপনি কি উপায় একাউন্টের পিন ভুলে গেলেছে? এই প্রশ্ন সবাই সবচেয়ে অনুসন্ধান করে। উপায় ব্যবহার কারিসহ বেশিরভাগ মানুষ জানেন না কিভাবে উপায় পাসওয়ার্ড ভুলে গেলে কি করতে হয়। এবং অনেকেই জানে না উপায় একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় কিভাবে? এ কারণে অনেকেই এই বিষয়টি জানতে চান।

উপায় একাউন্টের পিন ভুলে গেলে, Upay account pin reset
উপায় পিন রিসেট

বর্তমানে, বিকাশ ও নগদ এর পাশাপাশি বেশি ব্যাবহার করা হচ্ছে উপায় মোবাইল ব্যাংকিং। উপায় এই মানি ব্যাঙ্কিং সিস্টেম সত্যিই একটি সহজ সিস্টেম। এবং আপনিও এই সিস্টেমে যোগ দিতে পারেন। যদি উপায় একাউন্টের পিন ভুলে যায় তাহলে আপনি লেনদেন করতে পারবেন। তাই আমরা জানবো উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি? উপায় একাউন্টের পিন ভুলে গেলে কি করণীয় জানুন

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি?

আপনি যদি উপায় একাউন্ট থাকে এবং সেই উপায় একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে যান বা আপনার উপায় একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি? আপনি উপায় একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার করা এখন খুব সহজ। আপনি মাত্র ২ মিনিটের মধ্যে আপনার উপায় (Upay) এর ভুলে যাওয়া পিন পুনরুদ্বার করতে পারবেন। এখন, আমি আপনাতে শিখাবো উপায় একাউন্টের পিন ভুলে গেলে কিভাবে বের করতে হয়।

উপায় কোড কি?

উপায় মোবাইল ব্যাংকিং কোড ব্যবহার করে লেনদেন করতে প্রয়োজন USSD কোড। উপায় কোড ব্যবহার সম্পর্কে জানা প্রয়োজন। উপায় কোড হচ্ছে *268#। আর উপায় মেনু ওপেন করার জন্য *268# ডায়াল করতে হবে। উপায় একাউন্ট চেক করার জন্য *২৬৮# ডায়াল করতে হবে এবং আপনার প্রয়োজন অনুযায়ী লেনদেন করতে পারবেন। উপায় একাউন্ট ব্যালেন্স চেক কোড *২৬৮#।

উপায় একাউন্ট কোড ভুলে গেলে

উপায় একাউন্ট কোড *২৬৮# ডায়াল উপায় একাউন্ট কোড *268# ডায়াল করতে হবে এবং আপনার প্রয়োজন অনুযায়ী লেনদেন করতে পারবেন। উপায় একাউন্ট ব্যালেন্স চেক কোড *২৬৮#।

উপায় একাউন্টের পিন রিসেট করতে কি লাগবে?

১. আপনার উপায় একাউন্টের সর্বশেষ ব্যালেন্স কত আছে (পয়সা সহ)
২. আপনার উপায় একাউন্ট রেজিষ্ট্রেশন যে NID কার্ড দিলেন করেছে সেই NID card লাগবে।

উপায় একাউন্টের পিন রিসেট করার নিয়ম

আপনি যদি উপায় অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে চান তাহলে নিচে ধাপ গুলো অনুসরণ করুণ, উপরে দেওয়া তথ্য গুলো আপনার সাথে রাখবেন। আপনার জন্ম তারিখ এবং আপনার পিতার নাম সম্পূর্ণ সঠিক ভাবে বলতে  হবে। তারপর, আপনাকে 16268 নম্বরে কল করতে হবে। কল করার পরে, তারা আপনার শেষ উপায় একাউন্ট কত ব্যালেন্স আছে, আপনার জন্ম তারিখ এবং পিতার নাম সম্পর্কে জানতে চাইবে। আপনাকে সঠিক ভাবে সব ইনফর্মেশন দিতে হবে। তারপর তারা আপনার পিন রিসেট করে দিবে, তা আপনাকে SMS এর মাধ্যমে জানিয়ে দিবে তারপর আপনি আপনার নতুন পিন যোগ করতে পারবেন।

উপায় কাস্টমার কেয়ার নাম্বার

উপায় কাস্টমার কেয়ারে কল করে কথা বলা উপায় একাউন্টের পিন রিসেট করে নেওয়া সবচেয়ে ভাল। কারণ এতে করে তারা আপনার সমস্যা খুব ভালোভাবে বুঝতে পারবে এবং আপনাকে সাহায্য করতে পারবে। একটা কথা মনে রাখবেন, যে নম্বর থেকে উপায় একাউন্টের খোলা হয়েছে সেই নম্বর থেকে কল করার চেষ্টা করবেন।

আপনার সমস্যা সম্পর্কে বলুন- উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি, এখন আমি কীভাবে পিন রিসেট করব?

আপনি শুধু উপায় একাউন্টের পিন ভুলে গিয়েছি  এই সমস্যা ছাড়া উপায় সম্পর্কে যে কোন সমস্যার জন্য, আপনি আপনার উপায় অ্যাকাউন্টের যেকোনো সমস্যার জন্য উপায় হেল্পলাইনের সাহায্য নিতে পারেন। উপায় হেল্পলাইনে কল করে আপনি সাথে সাথে সমস্যাটি সমাধান করতে পারেন। উপায় কাস্টমার কেয়ার নাম্বার হল 16268 বা 09612316268 

উপায় কাস্টমার কেয়ারের ইমেল ঠিকানা

এছাড়াও আপনি উপায় কাস্টমার কেয়ারে ইমেল এর মাধ্যমে আপনার পিন নম্বর ভুলে যাওয়ার সমস্যাটি জানাতে পারেন। উপায় ইমেইল ঠিকানা হলঃ customerservice@upaybd.com (শুধুমাত্র কাস্টমার সার্ভিসের জন্য) ও info@upaybd.com (শুধুমাত্র মিডিয়া অনুসন্ধানের জন্য)

উপায় একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার কি ভাবে করবেন তা জানতে উপায় কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং তারা আপনার উপায় একাউন্ট সম্পর্কিত কিছু তথ্য জিজ্ঞাসা করবে সেগুলোর সঠিক উত্তর দিতে পারলে পিন পুনরুদ্ধার করে দিবে।

পড়ুনঃ উপায় পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

উপায় একাউন্টের পিন কোড 

উপায় একাউন্টের পিন ভুলে গেলে বা উপায় একাউন্টে ৩ বার এর বেশি ভুল পিন দিলে আপনার উপায় একাউন্ট পিন লক হয়ে যাবে বা আপনার উপায় একাউন্টে ঢুকতে পারবেন না। তাই বার বার ভুল পিন দিয়ে চেষ্টা করবেন না। এবং ভুল পিনটি সর্বোচ্চ তিনবার বা তার বেশি দেওয়ার চেষ্টা করবেন না। আর উপায় পিনটি পুনরুদ্ধার করতে উপায় কাস্টমার কেন্দ্রে কল করতে হবে এবং NID আইডি কার্ডের আইডি নম্বরটি দিয়ে যাচাই করতে হবে। অথবা, উপায় একাউন্টে পিন পুনরুদ্ধার করতে পারবেন কোড (USSD Code) *২৬৮# ডায়াল করে।

উপায় পিন কোড পুনরুদ্ধার করার পদ্ধতি জানবো

উপায় একাউন্টের পিন রিসেট করা দুইটি পদ্ধতি আছে সেই দুইটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানবো।

উপায় পিন রিসেট করার উপায়

উপায় একাউন্ট পিন রিসেট করতে উপায় কোড *২৬৮# ডায়াল করে PIN Reset করতে 9 নাম্বার অপশনটি সিলেক্ট করে এবং NID নাম্বার, Birth Date জন্ম তারিখ (MMYY) এবং লেনদেন তথ্য দিয়ে সেন্ড করে উপায় পিন রিসেট করতে পারবেন এবং ১৬২৬৮ নাম্বার কল দিয়ে উপায় একাউন্ট পিন রিসেট করতে পারবেন।

আপনার উপায় অ্যাকাউন্টের পিন সুরক্ষিত করার নিয়ম

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় নিচে দেখুন উপায় একাউন্টের নিরাপত্তার জন্য যা করবেন, আপনি চাইলে অ্যাপের মাধ্যমে পিন পরিবর্তন করতে পারবেন। আপনার যদি পিন নম্বর মনে থাকে তবে আপনি এটি দিয়ে প্রবেশ পারবেন। আপনি যদি উপায় একাউন্ট এর পিন ভুলে গিয়ে থাকেন তাহলে আপনি এটি সেট উপায় অ্যাপ থেকে রিসেট করতে পারবেন না। অ্যাপে প্রবেশ করার পরে, আমার উপায় বা মেনু চিহ্নতে এ প্রবেশ করুন। সেখান থেকে পিন পরিবর্তন গিয়ে থেকে বর্তমান পিন দেওয়ার পরে নতুন পিন এবং কনফার্ম পিন করে সাবমিট করুন। তাহলে আপনার উপায় একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন।

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

আর আপনার উপায় কোড ডায়াল করেত চান, তাহলে প্রথমে ফোনের নাম্বার প্যাড থেকে *২৬৮# টাইপ করুন। তারপর আপনার যেই সিম এ উপায় একাউন্ট খোলা আছে সেই সিম থেকে কল করতে হবে। এবার উপায় এর ডায়লগ বক্স বা Send Instructions a PIN Reset নামে ৯ নাম্বার অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। তারপর এখানে আপনার NID নাম্বার দিয়ে সেন্ড করুণ। এবার Birth Date জন্ম তারিখ (MMYY) দিয়ে সেন্ড করুণ। এরপর শেষ ৯০ দিনের মধ্যে লেনদেন এর তথ্য দিয়ে সেন্ড করুণ। এবার উপায় থেকে একটি SMS এর মাধ্যমে একটি PIN দিবে। তারপর সেই PIN নিয়ে *২৬৮# ডায়াল করে পিন সেট ১ নাম্বার লিখে সেন্ড করুন। এরপর Old PIN দিয়ে সেন্ড করুণ (SMS দেওয়া PIN)। এবার আপনার পছন্দ মত New PIN দিয়ে সেন্ড করুণ। আবার Confirm New PIN দিয়ে সেন্ড করুণ। তাহলে আপনার উপায় একাউন্টে পিন রিসেট হয়ে যাবে।

বিঃদ্রঃ জন্ম তারিখ দিতে হবে “মাস/MM” এরপর “বছর/YY”(সালের শেষ ২ সংখ্যা)। ৯০ দিনে মধ্যে কোন লেনদেন যেমনঃ সেন্ড মানি, বিল পে, ক্যাশ আউট আউট লেনদেন হতেবে এবং যদি লেনদেন না করে থাকে তাহলে No লেনদেন দিতে হবে।

পড়ুনঃ উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্টের পিন রিসেট করা নিয়ম

আপনি উপায় একাউন্ট পিন ভুলে গেলে উপায় কোড *২৬৮# ডায়াল করে PIN Reset করতে পারবেন। এবং ১৬২৬৮ নাম্বার কল দিয়ে উপায় একাউন্ট পিন রিসেট করতে পারবেন। এখন দেখব উপায় একাউন্টের কোড *২৬৮# ডায়াল করে কি ভাবে পিন রিসেট করতে হয় নিচে ধাপ গুলো অনুসরণ করুণ।

ধাপ ১ঃ কোড

আপনার ফোন থেকে উপায় একাউন্ট কোড *২৬৮# ডায়াল করে কল করুণ।
উপায় একাউন্ট কোড, Upay Account code
Upay Code

ধাপ ২ঃ পিন রিসেট

এখন, আপনার সমানে একটি ডায়ালগ বক্স আসবে সেখানে “PIN Reset” লেখা আছে। যত নাম্বার লেখাটি আসে তত নাম্বার দিয়ে "send" ক্লিক করুণ।
Upay PIN Reset Box
Upay

ধাপ ৩ঃ NID নাম্বার

এখন, আপনার উপায় একাউন্ট রেজিষ্ট্রেশন করার সময় যে NID কার্ড ব্যবহার করে রেজিষ্ট্রেশন করেছেন সেই NID কার্ড এর নাম্বার দিতে হবে এর পরে “Send” ক্লিক করতে হবে।
Upay registered NID, পিন রিসেট
Upay registered NID

ধাপ ৪ঃ জন্ম তারিখ প্রদান

এবার, আপনার NID card অনুসারে জন্ম তারিখ Birth of Date লিখতে হবে এবং “Send” করুণ। জন্ম তারিখ দিতে হবে “মাস/MM” এরপর “বছর/YY” (সালের শেষ ২ সংখ্যা)
উপায় একাউন্ট পিন রিসেট
উপায় একাউন্ট পিন রিসেট

ধাপ ৫ঃ লেনদেন তথ্য

৯০ দিনে মধ্যে কোন লেনদেন যেমনঃ সেন্ড মানি, বিল পে, ক্যাশ আউট আউট লেনদেন হতেবে এবং যদি লেনদেন না করে থাকে তাহলে No লেনদেন দিয়ে “Send” ক্লিক করুন।
উপায় একাউন্ট লেনদেন তথ্য
উপায় একাউন্ট লেনদেন তথ্য

ধাপ ৬ঃ কনর্ফম SMS

আপনার দেওয়া সকল তথ্য ঠিক থাকলে কিছু সময় পরে আপনাকে একটি SMS PIN প্রদান করবে। সেই পিন দিয়ে, পিন সেট আপ করতে হবে।
উপায় একাউন্ট SMS
Upay

উপায় অ্যাকাউন্ট পিন সুরক্ষিত করার নিয়ম

যেহেতু আমরা অর্থ লেনদেনের জন্য উপায় একাউন্ট ব্যবহার করছি, তাই আমাদের উপায় একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা খুবই প্রয়োজন। উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় আর একাউন্টের নিরাপত্তা নির্ভর করে পিন এর ওপর। তাই নিরাপত্তা জন্য আমরা যা করতে পারেন-

১. আপনার উপায় একাউন্টের পিন কখনই কারো সাথে শেয়ার করবেন না। পিন নম্বর মুখস্ত করে রাখা ভালো।

২. যদি আপনার পিন নম্বর ভুলে যাওয়ার অভ্যাস থাকে তবে আপনার পিন নম্বরটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করে রাখুন।

৩. আপনি যদি মনে করেন যে কেউ আপনার পিন নম্বর জানে, উপরে দেখানো উপায়ে এটি পুনরায় সেট করে নিতে পারবেন।

৪. উপায় অ্যাকাউন্টে অ্যাপ ব্যবহার করার পর লগ আউট করুন। অ্যাপে পিন সেভ করে রাখবেন না।

শুধু উপায় একাউন্ট নয়, পাসওয়ার্ড বা পিন দিয়ে যেকোনো অ্যাকাউন্টে নিরাপত্তা নিশ্চিত করে। তাই পাসওয়ার্ড বা পিন উপরের দেওয়া সেরা অনুশীলনগুলি অনুসরণ করার চেষ্টা করুন।

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয়

উপায় একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি তা আমরা উপরে ছবিসহ সুন্দর ভাবে বিস্তারিত দেওয়া হয়েছে। আপনি যদি উপায় একাউন্টের পিন ভুলে যান তাহলে উপরক্ত নিয়মে পিন রিসেট করে নিতে পারবেন। আথবা, প্রয়োজনে আপনি উপায় কাস্টমার কেয়ারে কল দিয়ে পিন রিসেট করতে পারেন। এবং আপনার পিন নম্বর কখনও কারো সাথে শেয়ার করবেন না। এবং যে কোন পিন নম্বর কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url