উপায় অ্যাপ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম উপায় বিল পে করার নিয়ম

উপায় অ্যাপ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম উপায় বিল পে করার নিয়ম
উপায় বিল পে করার নিয়ম

উপায় সম্পর্কে

গর্বিত বাংলাদেশী হিসেবে আমাদের সবচেয়ে বড় শক্তির জায়গা হলো, হাল না ছেড়ে দিয়ে আমরা যেকোনো বাধা-বিপত্তির সম্মুখীন হতে পারি এবং সমাধানের পথ খুঁজে বের করে আবার পূর্বের অবস্থায় ফিরে যেতে পারি। এই আশাবাদী চিন্তা থেকে প্রেরণা নিয়ে, গ্রাহকদের সমস্যাগুলো সমাধান করতে এবং প্রতিটি মানুষের আরও কাছে অর্থনৈতিক পরিষেবাগুলো পৌঁছে দেয়ার জন্যই প্রতিষ্ঠিত হয়েছে “উপায়”। উপায়, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারিইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড’ এর একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্র্যান্ড। বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স পাওয়ার পরে, ২০২১ সালের ১৭ মার্চ দেশের সর্বস্তরের মানুষকে সুলভ, নিরাপদ ও বিস্তৃত মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে উপায় তার যাত্রা শুরু করে।

আর পড়ুনঃ উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় সার্ভিস ও প্রোডাক্ট

উপায় এর প্রোডাক্ট এবং সার্ভিসের মধ্যে রয়েছে মোবাইলে টাকা আদান-প্রদান, ইউটিলিটি বিল পেমেন্ট, ইন-স্টোর ও ই-কমার্স পেমেন্ট, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, সরকারি ভাতা গ্রহণ, মোবাইল রিচার্জ, ট্রাফিক জরিমানা প্রদান, ভারতীয় ভিসা ফি পেমেন্ট এবং অন্যান্য ভ্যালু অ্যাডেড সার্ভিসসহ নানা ধরনের সেবা। উপায়ের গ্রাহকরা সবচেয়ে সাশ্রয়ী মূল্যে দেশব্যাপী ছড়িয়ে থাকা উপায় এজেন্ট ও মার্চেন্ট নেটওয়ার্ক থেকে পরিষেবাগুলো উপভোগ করতে পারবেন। ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার ভিশন নিয়ে উপায় সক্রিয়ভাবে দেশের প্রত্যন্ত অঞ্চলেও ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস পৌঁছে দিতে ভূমিকা রাখবে। উপায় লক্ষ লক্ষ মানুষের জীবনে প্রভাব রাখবে এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভু্ক্তিকরণের মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান করবে। উপায় এর লক্ষ্য, ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রিতে একটি নতুন যুগের সূচনা করা, যেখানে গ্রাহকের চাহিদাকেই দেওয়া হবে সর্বোচ্চ গুরুত্ব। সুন্দর, সুলভ ও নিরাপদ সেবা নিশ্চিত করে যেকোনো সমস্যা সমাধানের জন্য আমরা সবসময় গ্রাহকদের পাশে আছি।

উপায় বিল পে

এখন থেকে ঘরে বসে উপায় বিল পে অপশন থেকে বিভিন্ন ধরনের বিল পে করতে পারবেন। বাংলাদেশের যে কোন জেলা থেকে বিভিন্ন ধরনের বিল পে করা যাবে উপায় বিল পে অপশন থেকে। উপায় এর মাধ্যমে বিল পেমেন্ট অনেক সহজ এবং সুবিধাজনক। বাড়তি চার্জ ছাড়াই উপায় এর মাধ্যমে বিভিন্ন ধরণের বিল পেমেন্ট করুন।

উপায় বিল পে চার্জ

মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান “উপায়” সম্প্রতি চালু করেছে পল্লী বিদ্যুতের পোস্টপেইড বিল পেমেন্ট করার সুবিধা। ইতিপূর্বে অন্যান্য সার্ভিস প্রোভাইডারগন এই সেবা চালু করেছে। উপায় ও বিল পে সার্ভিস চালু করেছে কোন প্রকার চার্জ ছাড়া বিভিন্ন ধরনের বিল পে করা যাচ্ছে। “উপায়” বর্তমানে বিল পরিশোধ সেবা প্রদান করছে কোন প্রকার চার্জ ব্যতীত। উপায়-এ মাধ্যমে বিদ্যুাৎ বিল সহ সব ধরনের বিল পরিশোধ করা যাচ্ছে চার্জ ছাড়া একদম ফ্রিতে।উপাঢ এর নেই কোনো আলাদা শর্তও! অর্থাৎ  উপায় বিল পে ফ্রি মানে একদম ফ্রি।

উপায় অ্যাপ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়া নিয়ম

এখন ঘরে বসে বাংলাদেশর যে কোনো জেলা পল্লী বিদ্যুৎ Postpaid বিল উপায় অ্যাপ দিয়ে একদম সহজে কোনো ধরনে বার্তি ঝামেনা ছাড়া তাও আবার কোনো ধরনের চার্জ ছাড়া একদম ফ্রিতে। তাও আবার যত গুলা বিল দিয়ার ইচ্ছা তত গুলা দিতে পারবেন উপায় অ্যাপ কোনো ধরনের লিমিট নেই।

উপায় অ্যাপ দিয়ে পল্লী বিদ্যুৎ Postpaid বিল দিতে পারবেন। উপায় USSD কোড *২৬৮# ডায়াল করে এখন বিল প্রদান করতে পারবেন। কিভাবে উপায় অ্যাপ ও USSD কোড দিয়ে পল্লী বিদ্যুৎ বিল পে করা যায় সে সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

উপায় এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পেমেন্ট অনেক সহজ এবং সুবিধাজনক। বাড়তি চার্জ ছাড়াই উপায় এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পেমেন্ট করুন। আপনি পারবেন ঘরে বসে উপায় অ্যাপ দিয়ে আপনার প্রয়োজনীয় বিল পে করতে। উপায় বিল পে অপশন থেকে বিভিন্ন ধরনের বিল পেমেন্ট করতে পারবেন ঘরে বসে। চলুন দেখে আসছি কি ভাবে উপায় বিল পে অপশন থেকে বিল পেমেন্ট করা যায়।

আর পড়ুনঃ নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

উপায় অ্যাপ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনি কি প্রিপেইড বিল বা মিটার রিচার্জ করবেন নাকি পোস্টপেইড বা মাসিক বিদ্যুৎ বিল পরিশোধ করবেন। সাধারণত গ্রামাঞ্চলে বেশিরভাগই পোস্টপেইড বা মাসিক বিল।

উপায় থেকে মাসিক পল্লী বিদ্যুৎ বিল বা পোস্টপেইড বিল দিতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।এখন আর টেনশন করার কারণ নেই। উপায় এর মাধ্যমে আপনার বিল পরিশোধ করুন সহজেই এবং মাত্র কয়েকটা ক্লিক করে।

কিভাবে উপায়ে পল্লি বিদ্যুৎ বিল পরিশোধ করবেন ?

নিম্নের ধাপ অনুসরণ করে সহজেই পল্লি বিদ্যুৎ বিল পরিশোধ করুন

ধাপ ১ঃ

☞ আপনার উপায় অ্যাপ ওপেন করুণ এবং পিন দিয়ে প্রবেশ করুণ। এরপর আপনার উপায় অ্যাপ থেকে “পে বিল, Pay Bill” ক্লিক (Click) করুণ।

উপায় বিল পে অপশন Pay Bill
Upay Pay Bill

ধাপ ২ঃ 

☞ এখন আপনি “বিদুৎ, Electricity” ক্লিক(Select) করুণ।

Upay Select electricity
Upay Select electricity

ধাপ ৩ঃ

☞ এই ধাবে “পল্লী বিদ্যুৎ পোস্টাপেড, Palli Bidyut Postpaid” অপশনে ক্লিক করুণ।
পল্লী বিদ্যুৎ পোস্টাপেড, Palli Bidyut Postpaid
Palli Bidyut Postpaid

ধাপ ৪ঃ

☞ পল্লী বিদ্যুৎ অফিস থেকে প্রদানকৃত বিদ্যুৎ বিল কপি তে এসএমএস এ্যাকউন্ট নাম্বার দেওয়া থাকে। বিদ্যুৎ বিল কপিতে থাকা “SMS Account Number” এখানে লিখুন এর পরে “পরবর্তী” বা (→) এই চিহ্ন অপশন ক্লিক করুণ।
SMS Account Number
SMS Account Number

ধাপ ৫ঃ

☞ আপনার একটি “মোবাইল নাম্বার, Mobile Number” দিয়ে “পরবর্তী” বা (→) এই চিহ্ন অপশন ক্লিক করুণ।
মোবাইল নাম্বার, Mobile Numbe
Mobile Number

ধাপ ৬ঃ

☞ আপনার দেওয়া তথ্য এর ভিত্তিতে নিচে এই রকম তথ্য এবং বিল এর পরিমাণ দেখাবে। আপনার বিল কাগজের সাথে ঠিক আছে কি না তা যাচাই করে নিবে। তারপর “পে এখন,Pay Now” অপশানে ক্লিক করবেন।

Upay pay Now
Pay Now

ধাপ ৭ঃ

☞ আপনার উপায় একাউন্ট এর "পিন"দেন এরপর (→) চিহ্ন ক্লিক করুণ।
উপায় একাউন্ট পিন
Upay Account PIN

ধাপ ৮ঃ

☞ সব কিছু ঠিক থাকলে “Slide To Confirm” ক্লিক করবেন।

Slide To Confirm
Slide To Confirm

ধাপ ৯ঃ

☞ সবকিছু  ঠিক থাকলে আপনার কাছে একটি কর্নফম এসএমএস আসবে। এবং আপনাকে “Bill Payment is Successful” দেখাবে।


উপায় USSD কোড ডায়ল করে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

উপায় USSD কোড *২৬৮# ডায়াল করে এখন বিল প্রদান করতে পারবেন। বাটন মোবাইল দিয়ে উপায়ে পল্লী বিদ্যুৎ বিল দেওয়া নিয়ম। বাটন ফোন দিয়ে উপায়ের মধ্যে পল্লী বিদ্যুৎ বিল দেওয়া নিয়ম নিচে ছবিসহ দেওয়া হয়েছে।  কিভাবে উপায় অ্যাপ ও USSD কোড দিয়ে পল্লী বিদ্যুৎ বিল পে করা যায় সে সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হলো। উপায় ইউএসএসডি কোড *২৬৮# এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পে করার পদ্ধতি।

ধাপঃ ১ আপনার মোবাইল ফোন থেকে *২৬৮# ডায়াল করতে হবে।

ধাপঃ ২ এর পরে Pay Bill ৫ নাম্বার টাইপ করে ওকে করতে হবে।

ধাপঃ ৩ এখন আপনি Electricity postpaid ২ নাম্বার টাইপ করে ওকে করতে হবে।

ধাপঃ ৪ এরপর পল্লী বিদ্যুৎ ও Palli Bidyut ১ নাম্বার টাইপ করে ওকে করতে হবে।

ধাপঃ ৫ আপনার বিদ্যুৎ বিলের কাগজে থাকা এসএমএস এ্যাকাউন্ট নাম্বার SMS Account Number লিখে ওকে করবেন।

ধাপঃ ৬ আপনার বিল পরিমাণ টাইপ করে ওকে করবেন

ধাপঃ ৭ আপনার উপায় একাউন্ট ৪ ডিজিটের পিন নাম্বার দিয়ে ওকে করবেন।

ধাপঃ ৮ আপনার তথ্য ঠিক থাকলে আপনাকে একি কর্নফম এসএমএস দিবে।

উপায় USSD কোড ডায়ল করে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
বাটন ফোন দিয়ে উপায় এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পে





Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url