ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাক হয়ে গেলে যা করবেন

ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাক হয়ে গেলে যা করবেন
ওয়াই-ফাই পাসওয়ার্ড

বর্তমান বাংলাদেশ প্রতিনিয়ত ওয়াই-ফাই ব্যবহার বেড়েই চলছে। এর পাশাপাশি ওয়াই-ফাই পাসওয়ার্ড হ্যাক হওয়ার ঘটনা অহরহ ঘটছে। এই সমস্যা  ভোগান্তিতে পড়ছেন অনেকেই। বিশেষ করে একসঙ্গে অনেক মানুষ একটি ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করলে, এর গতি কমে যায়। ধীরগতির ওয়াই-ফাইয়ে কারণে ঠিকমতো কাজ করতে পারে না অনেকে সময় ইন্টারনেট গতি অনেক কমে যায়।

কি ভাবে বুঝব ওয়াই-ফাই হ্যাক হয়েছে

প্রথম আপনার রাউটারে কতগুলো স্মর্টফোন বা ল্যাপটপ কানেক্ট তা চেক করতে হবে। এটি চেক করার জন্য প্রথমত, আপনার রাউটারে লগইন করতে হবে। রাউটারে লগইন করার জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিতে হবে। রাউটারের Username and Password ইন্টারনেট প্রভাইডার এর দিয়ে থাকে এবং এটি আপনি পরিবর্তন করতে পারবেন। এর হোমপেজে ডিফল্ট আইপি ঠিকানা পাওয়া যায়। ক্রোম ব্রাউজারে আপনার রাউটারের আইপি ঠিকানা দিয়ে লগইন করতে পারবেন। এরপর সহজে দেখে নিতে পারবেন, আপনার ওয়াই-ফাইয়ের সঙ্গে কতগুলো ডিভাইস কানেক্ট হয়ে আছে। 

ওয়াই-ফাই হ্যাক হলে কি করবো

আপনার রাউটার লগইন করে প্রথমে ডিভাইস নেম ও নেটওয়ার্ক আইপির দিকে খেয়াল রাখতে হবে। আপনার রাউটার কানেক্ট থাকা ডিভাইস এর নাম দেখতে পাবেন। এরপর আপনার অপরিচিত ডিভাইসগুলো খুঁজে ডিসকানেক্ট করুন।

মনে রাখবেন হ্যাক হওযার আগেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া। এবং আপনার ওয়াই-ফাই পাসওয়ার্ড সেট করুণ এমন ভাবে যাতে কেু সেটি অনুমান করতে না পারে। WiFi Password সেট করার সময় অক্ষর এবং সংখ্যা মিলিয়ে পাসওয়ার্ডে সেট করুণ। এবং আপনার রাউটারের ফার্মওয়্যার সবসময় আপডেট রাখুন। যখনই আপডেটের নোটিফিকেশন আসবে, দেরি না করে আপডেট করে ফেলুন এতে আপনার রাউটার অনেকে নিরাপদ তাকবে এবং হ্যাক হওয়া সম্ভব অনেক কম হবে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url